ঢাকা,  বৃহস্পতিবার
১৯ সেপ্টেম্বর ২০২৪

Advertisement
Advertisement

কলকাতা নিউমার্কেটে ব্যবসা মন্দা, তাকিয়ে আছে বাংলাদেশিদের দিকে

প্রকাশিত: ১৮:৩৪, ১৬ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৩:৩৬, ১৭ সেপ্টেম্বর ২০২৩

কলকাতা নিউমার্কেটে ব্যবসা মন্দা, তাকিয়ে আছে বাংলাদেশিদের দিকে

কলকাতা নিউমার্কেট

সম্প্রতি কলকাতার নিউ মার্কেটে বাংলাদেশ থেকে যাওয়া পর্যটকের সংখ্যায় ধস নেমেছে। এর ফলে বড় ক্ষতির সম্মুখীন হয়েছে স্থানীয় ব্যবসায়ীরা। বাংলাদেশি ক্রেতার অভাবে নিউমার্কেটের ব্যবসায়ীদের ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে নিউ মার্কেটের ব্যবসায়ীরা স্থানীয় বাণিজ্য কর্তৃপক্ষের কাছে বাংলাদেশি পর্যটকদের ভিসা প্রদান প্রক্রিয়া সহজ করার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশি নাগরিকরা টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, বর্তমানে ভারতীয় ভিসা  প্রক্রিয়া খুবই জটিল হয়ে পড়েছে। একটি ভিসা সম্পন্ন করতে সময় লাগছে ৯০ দিনের বেশি। অথচ আগে এই সময় ছিল মাত্র ১৫ দিন। এটি কলকাতায় বাংলাদেশি ক্রেতার সংখ্যা কমে যাওয়ার অন্যতম কারণ।

আয়েশা আমির নামে একজন বাংলাদেশি টাইমস অব ইন্ডিয়াকে জানান, তিনি বেশ অনেকবার ভারত ভ্রমণ করেছেন। গত জুলাইয়ে তিনি ঢাকায় ভারতীয় হাইকমিশনে ভিসার জন্য আবেদন করেন। কিন্তু ভারতীয় হাইকমিশনের অ্যাপয়েন্টমেন্ট দেওয়ার সময় পেয়েছেন দুই মাস পর। ভিসা-প্রক্রিয়ায় কখনও এত দেরি হতে দেখেননি তিনি।

কলকাতার স্থানীয় ব্যবসা সংগঠনগুলো বলছে, প্রতিদিন সাধারণত ৬ হাজার বাংলাদেশি নাগরিক কলকাতা যান। শীত মৌসুমে সেই সংখ্যা বেড়ে হয়ে যায় দৈনিক ১৫ হাজারের বেশি। কিন্তু ভিসা কড়াকড়ির কারণে এখন দিনে মাত্র ২ থেকে ৩ হাজার পর্যটক কলকাতা যাচ্ছেন।

আরও পড়ুন: পাচার করা অর্থ ফেরত আনতে আইনি সংস্থা নিয়োগ করবে সরকার

কলকাতার ফ্রি স্কুল স্ট্রিট ট্রেডার্স অ্যাসোসিয়েশনের (এফএসএসটিএ) যুগ্ম সম্পাদক মো. সাইফ শামীম বলেন, আগস্ট থেকে বাংলাদেশি পর্যটকের সংখ্যা কমে যাওয়ার কারণে আমাদের ব্যবসা সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। বাংলাদেশিদের ভিসা প্রক্রিয়া সম্পন্ন হতে বিলম্ব হওয়ার সমস্যাটি নিয়ে এফএসএসটিএ গত সপ্তাহে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি লিখেছে।

এফএসএসটিএর সভাপতি এবং কলকাতা-ঢাকায় চলাচলকারী সোহাগ পরিবহনের পরিচালক মনোতোষ কুমার সাহা বলেন, গত ১৫ দিনে ৪৫ জন যাত্রী ধারণক্ষমতার বাসগুলো মাত্র ১২ থেকে ১৪ জন যাত্রী নিয়ে কলকাতায় পৌঁছাচ্ছে।

কলকাতা-ঢাকা রুটে চলাচলকারী শ্যামলী যাত্রী পরিবহনের মালিক অবনি কুমার ঘোষ জানান, তাদের গাড়ির ৪৫ সিটের বাসগুলোর যাত্রী এখন অর্ধেকেরও কমে নেমে গেছে। তিনি বলেন, বাস চালানো আর্থিকভাবে অলাভজনক হয়ে পড়েছে।

ভিসা প্রক্রিয়ার বিলম্বের বিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের চিঠি লিখেছেন মানবাধিকার কর্মী উৎপল রায়। ৯০ দিনের কমে ভারতীয় ভিসা পাওয়া যাচ্ছে না বলে তিনি অভিযোগ করেন। অনলাইনে আবেদনের অন্তত ৪৫ দিন পর অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যাচ্ছে।

গত এক দশক ধরে নিউ মার্কেট এলাকায় একটি বড় রেস্টুরেন্টে ম্যানেজার হিসেবে কাজ করছেন বিকাশ কুমার যাদব। তিনি বলেন, বাংলাদেশে পদ্মা সেতু চালুর পর কলকাতায় বাংলাদেশি পর্যটক বাড়বে এমন প্রত্যাশা ছিল। কিন্তু বাস্তবে তা ঘটেনি।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531