ঢাকা,  মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪

Advertisement
Advertisement

দুই ঘোড়া নিয়ে ‍পুতিনের কাছে গেলেন অস্ট্রেয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১২:৪৫, ১৭ সেপ্টেম্বর ২০২৩

দুই ঘোড়া নিয়ে ‍পুতিনের কাছে গেলেন অস্ট্রেয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী

কারিন কেনাইসেল

রাশিয়ায় পাড়ি জমিয়েছেন অস্ট্রিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী কারিন কেনাইসেল। তিনি সঙ্গে করে নিয়ে গেছেন দুটি ঘোড়া। সম্প্রতি রুশ সামরিক বাহিনীর পরিবহন উড়োজাহাজে করে সিরিয়া থেকে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে পৌঁছেছেন তিনি।

সংবাদমাধ্যম মস্কো টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সেন্ট পিটার্সবার্গ স্টেট ইউনিভার্সিটির গবেষণাকেন্দ্র জিওপলিটিক্যাল অবজারভেটরি ফর রাশিয়াস কি ইস্যুজের (গোর্কি) প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন কারিন কেনাইসেল। রাশিয়ার পররাষ্ট্রনীতিকে সামনের দিকে এগিয়ে নিতে চলতি বছরেই এই গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।

এর আগেও সংবাদপত্রের শিরোনাম হয়েছেন ৫৮ বছর বয়সী কারিন কেনাইসেল। ২০১৮ সালে নিজের বিয়েতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানান তিনি। সে সময় বিয়ের অনুষ্ঠানে দুজনের নাচের ছবিও ভাইরাল হয়। এর পরের বছরই সরকার থেকে সরে দাঁড়ান কেনাইসেল।

আরও পড়ুন: কলকাতা নিউমার্কেটে ব্যবসা মন্দা, তাকিয়ে আছে বাংলাদেশিদের দিকে

গার্ডিয়ান জানিয়েছে, কারিন কেনাইসেল অস্ট্রিয়ায় বেশ বিতর্কিত। ২০২০ সালের সেপ্টেম্বরে তিনি দেশ ছেড়ে ফ্রান্সে চলে যান। এরপর রাশিয়া টুডের একজন অতিথি কলাম লেখক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। এই সংবাদমাধ্যমটিকে রুশ সরকারের প্রচারণা চালানোর একটি হাতিয়ার হিসেবে দেখা হয়।

তবে ফ্রান্স ছাড়তে তার ওপর চাপ দেওয়া হচ্ছিল বলে জানিয়েছেন কারিন কেনাইসেল। বিবিসির খবরে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লেখেন, এ কারণে সাময়িকভাবে লেবাননে বসবাস করা শুরু করেন। পরে সেখান থেকে সিরিয়া হয়ে রাশিয়ায় পাড়ি জমান।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531