ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

Advertisement
Advertisement

মসজিদে গেলেই মুসল্লিদের স্বাগত জানানো হয় সুগন্ধী-কাপড় দিয়ে!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৪১, ১৭ সেপ্টেম্বর ২০২৩

মসজিদে গেলেই মুসল্লিদের স্বাগত জানানো হয় সুগন্ধী-কাপড় দিয়ে!

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় শহর দাম্মামের পুরোনো একটি মসজিদে মুসল্লিদের স্বাগত জানানো হচ্ছে সুগন্ধী ও কাপড় দিয়ে। কেবল তাই নয়, মসজিদের বর্ধিত অংশে পাখিপ্রেমীদের জন্য রয়েছে বিশাল ঘের, যেখানে আছে বিপুলসংখ্যক পাখি। সৌদি আরবের সম্প্রচারমাধ্যম আল-এখবারিয়া টিভির বরাত দিয়ে গালফ নিউজ এ তথ্য জানিয়েছে।

মসজিদটির নাম আমর বিন আল-জামুহ। মসজিদটির তত্ত্বাবধায়ক ইব্রাহিম আল-হুকাইল বলেন, ‘প্রথম দেখায় মসজিদটিকে বেশ নতুন মনে হয়। কিন্তু এটি ৪০ বছরের পুরোনো এবং একাধিকবার এটি সংস্কারের মধ্য দিয়ে গেছে।’ তিনি আরও বলেন, আগে মসজিদটিতে বেশ কিছু সমস্যা ছিল। আমরা তার অনেকগুলোই সমাধান করেছি। যেমন আগে অজু করার জায়গা ও টয়লেট একই জায়গায় ছিল, আমরা সেটি আলাদা করেছি।

মসজিদের বর্ধিত অংশে পাখিদের জন্য একটি ঘের রয়েছে উল্লেখ করে ইব্রাহিম আল-হুকাইল বলেন, ‘জায়গাটি অব্যবহৃত ছিল, পরে সেটি পাখিদের নিরাপদ আশ্রয়ে পরিণত হয়।’ তিনি জানান, পরে মুসল্লিদের পাখি দেখার বিষয়টি নিশ্চিত করতে মসজিদের জানালা করা হয়। এর ফলে মসজিদের ভেতরে একটি দারুণ পরিস্থিতি তৈরি হয়েছে।

এসবের বাইরেও মসজিদটি মুসল্লিদের কাপড় ও সুগন্ধী দিচ্ছে। এ বিষয়ে আল-হুকাইল বলেন, আমরা মুসল্লিদের কাপড়ও দিচ্ছি। কারণ অনেক সময় অনেক মুসল্লি ঘর্মাক্ত কলেবরে মসজিদে আসেন। তাদের যেন নামাজ পড়তে অস্বস্তি না হয়, তাই তাদের কাপড় দেওয়া হয় অস্থায়ী ভিত্তিতে। হুকাইল বলেন, এসব কাপড় সব সময়ই পরিষ্কার রাখা হয় এবং জীবাণুমুক্ত রাখা হয়। এটি মসজিদ পরিষ্কার রাখারও একটি উপায়।

কেবল কাপড়ই নয়, মসজিদটিতে ধূপও জ্বালানো হয়। পাশাপাশি নামাজিদের আতরও দেওয়া হয়।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531