ঢাকা,  মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪

Advertisement
Advertisement

বাংলাদেশের তিন সিনেমা নিয়ে বুসানে চলচ্চিত্র উৎসব

প্রকাশিত: ২১:২৭, ৩১ আগস্ট ২০২৩

আপডেট: ২২:৩৯, ৩১ আগস্ট ২০২৩

বাংলাদেশের তিন সিনেমা নিয়ে বুসানে চলচ্চিত্র উৎসব

ছবি সংগ্রহীত

শুরু হচ্ছে এশিয়ার অন্যতম মর্যাদাপূর্ণ বুসান চলচ্চিত্র উৎসব। আগামী ৪ অক্টোবর থেকে এই উৎসব শুরু হবে। বরাবরের মতো দক্ষিণ কোরিয়ার বুসান শহরে বসবে ১০ দিনব্যাপী উৎসবটির এই ২৮তম আসর। এবার উৎসবে জায়গা করে নিয়েছে বাংলাদেশের তিনটি সিনেমা। সিনেমা তিনটি হলো ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘বলী’ (দ্য রেসলার) ও ‘আগন্তুক’ (দ্য স্ট্র্যাঞ্জার)। তিনটি সিনেমারই প্রিমিয়ার অনুষ্ঠিত হবে এ উৎসবে।

এশিয়ার প্রতিষ্ঠিত নির্মাতাদের সিনেমা নিয়ে প্রতিযোগিতা বিভাগ ‘জিসুক’-এই লড়াই করবে সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি, আর সম্ভাবনাময় নতুন নির্মাতাদের সিনেমার সাথে প্রতিযোগিতা করবে বলী ও আগন্তুক। ২০২১ সালেও বাংলাদেশের তিনটি সিনেমা প্রদর্শিত হয়েছিল বুসান চলচ্চিত্র উৎসবে।

আরও পড়ুনঃ দেশে কত আয় করল সালমানের ‘কিসি কা ভাই কিসি কি জান

মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। আর এতে নিজেদের জীবনের বেশকিছু অংশের গল্প সিনেমার আদলে তুলে ধরার চেষ্টা করেছেন ফারুকী ও তিশা। সিনেমার গল্পটি একজন খ্যাতিমান নির্মাতা ও জনপ্রিয় অভিনেত্রীর বিয়ে, সংসার, সন্তান নেয়া এবং সন্তান নেয়ার পরের স্ট্রাগলসহ নানা দিক নিয়ে।

অটোবায়োগ্রাফি বলেই পরিচালনার পাশাপাশি প্রথমবারের মতো এ সিনেমায় অভিনয় করেছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। যথারীতি ফারুকীর বিপরীতে আছেন তাঁর সহধর্মিণী অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। মা হওয়ার পর এই প্রথম কোনো সিনেমায় অভিনয় করেছেন তিনি। ফারুকীর সাথে যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্যও লিখেছেন তিশা। 

মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘২৫ বছর ধরে কাজ করছি। নানা ধরনের গল্প বলার চেষ্টা করেছি। সেগুলোর একেকটা একেক রকমভাবে মানুষকে স্পর্শ করেছে। কোনোটা বেশি, কোনোটা হয়তো কম। অভিনয় কেমন হওয়া উচিত, কোন গল্প বলা জরুরি—এসব নিয়ে সারাক্ষণই নিরীক্ষা করার চেষ্টা করেছি। কিন্তু যে কাজটা কখনোই করার চেষ্টা করিনি, সেটা হলো অভিনয়। সিনেমাটি লেখার সময় থেকেই আমি এবং তিশা দুজনই জানি এখানে আমাদের দুজনকেই অভিনয় করতে হবে। প্রথম দিকে এটা নিয়ে আমার মধ্যে ইতস্তত ভাব ছিল। তিশার কারণেই সহজ হয়েছে অভিনয়ের সিদ্ধান্ত নিতে।’

আর অভিনেত্রী তিশা বলেন, ‘আমাদের সন্তান ইলহাম হওয়ার পর ক্যামেরার সামনে আসা আমার এটিই প্রথম। তাই সিনেমাটি অনেক স্পেশাল। আমার বিশ্বাস, দর্শকেরা সিনেমাটি দেখে হাসবে, কাঁদবে, কখনো রেগে যাবে, কখনো শান্ত হয়ে চিন্তা করবে এবং অনেক অনেক ভালোবাসা দেবে।’

আরও পড়ুনঃ  অসৎ আচারণের কারণেই প্রেমের সম্পর্কে পরিণতি পায়নি: মৌসুমী

বুসান উৎসবে জায়গা পাওয়া সরকারি অনুদানে নির্মিত ‘বলী’ সিনেমাটির পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী। এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। বলীতে তিনি থাকছেন সাগরপারের একজন খ্যাপাটে জেলের চরিত্রে। বলী খেলা তার শখ। যে কিনা অদম্য মনোবলে হার মানাতে চায় সাগরটাকেও। গত বছরের এপ্রিল-মে মাসে বলীর শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়। চট্টগ্রাম ও ঢাকার মঞ্চের একদল নবীন শিল্পী কাজ করেছেন এই সিনেমায়। বুসানে প্রিমিয়ারের পর এ বছরই প্রেক্ষাগৃহে মুক্তি দেয়ার কথা জানিয়েছেন নির্মাতা। 

মহান মুক্তিযুদ্ধের সময় এক হিন্দু পরিবারের গল্প নিয়ে ‘আগন্তুক’ নির্মাণ করেছেন বিপ্লব সরকার। সেই বাড়ির ৮০ বছর বয়সী নারী কাননবালা। তার চলাফেরা, কথা বলা, মেজাজ—সবকিছুতেই দোর্দণ্ড প্রতাপ। একসময় তার ছেলে পরিবারের সবাইকে নিয়ে ভারতে চলে যায়। কিন্তু থেকে যায় কাননবালা। এরপর তার কী হয়—তা ফুটে উঠেছে গল্পে। আগন্তুকে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, সাহানা রহমান সুমি, রতন দেব, মাহমুদ আলম এহান, রাফসান, হৃদয়, হাসিমুন্নেসা, নাঈমা তাসনিমসহ অনেকে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531